জাতীয়

ভেলোরে মুজিব লেকচার

ডেক্স রিপোর্ট:  ভেলোরের বিশ্ববিখ্যাত ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজে অনুষ্ঠিত হলো ‘মুজিব লেকচার’। শনিবার (২৯ ফেব্রুয়ারি) কলেজের গবেষণা কার্যক্রমের মূল কেন্দ্র উইলিয়ামস রিসার্চ ভবনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এই লেকচারের আয়োজন করা হয়।

এতে আমন্ত্রিত বক্তা হিসেবে ‘মুজিব লেকচার’ প্রদান করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

অধ্যাপক স্বপ্নীল তার লেকচারে লিভার ফেইলিউর রোগীদের চিকিৎসায় আটলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টেশন বিষয়ে আলোকপাত করেন।

jagonews24

উল্লেখ্য, অধ্যাপক স্বপ্নীলের নেতৃত্বে বাংলাদেশি একদল লিভার বিশেষজ্ঞ ২০১৭ সাল থেকে এই পদ্ধতিতে লিভার ফেইলিউরের রোগীদের চিকিৎসাসেবা প্রদান করে আসছেন। এরই মধ্যে প্রায় দুই শতাধিক রোগী এই চিকিৎসার মাধ্যমে উপকৃত হয়েছেন। লিভার ফেইলিউরের চিকিৎসায় অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ব্যবহারের এই এলাকায় সবচেয়ে বেশি অভিজ্ঞতা রয়েছে আমাদের দেশের লিভার বিশেষজ্ঞদের।

এছাড়া বিভিন্ন আন্তর্জাতিক বৈজ্ঞানিক জার্নালে এ বিষয়ে তাদের তিনটি বৈজ্ঞানিক নিবন্ধ প্রকাশিত হয়েছে। দেশে-বিদেশে ১০টিরও বেশি বৈজ্ঞানিক সম্মেলনে তারা তাদের অভিজ্ঞতা উপস্থাপন করেছেন।

এছাড়া মুজিববর্ষে বিএসএমএমইউ লিভার বিভাগে লিভার ফেইলিউরের চিকিৎসায় ‘প্লেক্স’ পদ্ধতি প্রবর্তনের ব্যাপারে ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজের লিভার বিভাগের সাথে ফলপ্রসূ আলোচনা অনুষ্ঠিত হয়। তারা বিএসএমএমইউ লিভার বিভাগকে এই বিষয়ে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। আরো পড়ুন 

Show More

Related Articles

error: Do not copy any text from this website. Copyrighted Sundarbanstimes thanking by Editor
Close