আওয়ামী লীগআন্তর্জাতিকবাংলাদেশরাজনৈতিক খবর

৬ মাসের বেতন দেওয়ার অনুরোধ মধ্যপ্রাচ্যে চাকরিচ্যুত বাংলাদেশিদের

মধ্যপ্রাচ্যে কর্মরত কোনও বাংলাদেশি চাকরি হারালে ক্ষতিপূরণ হিসেবে তাদের ছয় মাসের বেতন দেওয়ার জন্য অনুরোধ করেছে সরকার।

ডেস্ক রিপোট:-মধ্যপ্রাচ্যে কর্মরত কোনও বাংলাদেশি চাকরি হারালে ক্ষতিপূরণ হিসেবে তাদের ছয় মাসের বেতন দেওয়ার জন্য অনুরোধ করেছে সরকার। বুধবার (২৯ এপিল) পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী সিগরিড কাগের সঙ্গে টেলিফোনে আলাপকালে একথা বলেন এবং এ বিষয়ে তাদের সহযোগিতা চান। উত্তরে ডাচ মন্ত্রী জানান, তিনি ওই দেশগুলোতে নিযুক্ত তাদের রাষ্ট্রদূতদের সঙ্গে এ বিষয়ে কথা বলবেন।

বৃহস্পতিবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মধ্যপ্রাচ্যের দেশগুলোর সরকারকে দুটি বিষয়ে বিশেষ করে অনুরোধ করেছে বাংলাদেশ। একটি হচ্ছে, ছয় মাসের বেতন সংক্রান্ত এবং অন্যটি হচ্ছে তারা যেন অভুক্ত অবস্থায় না থাকেন।

ডাচ মন্ত্রীর সঙ্গে টেলিফোন আলোচনায় বাংলাদেশের তৈরি পোশাক খাতে ৩২০ কোটি ডলারের অর্ডার বাতিল হয়েছে জানিয়ে মোমেন বলেন, এর ফলে এক হাজার ১৫০টি কারখানা এবং প্রায় ২৩ লাখ শ্রমিক ক্ষতিগ্রস্ত হয়েছে। নেদারল্যান্ডসের ক্রেতারা যেন অর্ডার বাতিল না করেন সেজন্য অনুরোধ করেন মোমেন। এর উত্তরে সিগরিড আশ্বস্ত করেন, ডাচ ক্রেতারা তাদের অর্ডার স্থগিত বা বাতিল করবে না।

ডাচ মন্ত্রী আরও জানান, তৈরি পোশাক শিল্পের ভ্যালু চেইন বিঘ্নিত হতে দেবে না তাদের সরকার।

৫০০ ভাসমান রোহিঙ্গা বিষয়ে মোমেন বলেন, ওই রেহিঙ্গারা বাংলাদেশের সমুদ্রসীমানা থেকে অনেক দূরে। সমুদ্রের নিয়ম অনুযায়ী কাছাকাছি দেশগুলোর রোহিঙ্গাদের দায়িত্ব নেওয়ার কথা। মোমেনের বক্তব্যের বিপরীতে ডাচ মন্ত্রী মেনে নেন যে, ভাসমান রোহিঙ্গাদের যদি বাংলাদেশ ক্রমাগত উদ্ধার করতে থাকে তবে মিয়ানমার আরও রোহিঙ্গা পাঠানোর জন্য এটিকে অজুহাত হিসেবে ব্যবহার করবে।

নিচের যেকোন একটি অপশন নির্বচান করুন!

মোমেন রোহিঙ্গা বিষয়ে ডাচ সমর্থনের জন্য সিগরিডকে ধন্যবাদ জানান।

সুত্র:-অনলাইন

Show More
Check Out my Gig's এ ক্লিক করুন সেবা নিন!

Related Articles

error: এই ওয়েবসাইটের সকল তথ্য কপি প্রটেক্টেড, ধন্যবাদ প্রকাশক সুন্দরবন টাইমস
Close