Home জাতীয় চট্টগ্রাম কাস্টম হাউসে সিঅ্যান্ডএফ এজেন্টদের অবস্থান কর্মসূচি

চট্টগ্রাম কাস্টম হাউসে সিঅ্যান্ডএফ এজেন্টদের অবস্থান কর্মসূচি

9

ডেক্স রিপোর্ট: চট্টগ্রাম কাস্টম হাউসে অবস্থান কর্মসূচি পালন করছেন চট্টগ্রাম সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন ও চট্টগ্রাম সিঅ্যান্ডএফ কর্মচারী ইউনিয়নের নেতাকর্মীরা।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) সকাল থেকে চট্টগ্রামের আমদানিকারকদের প্রতি বৈষম্যমূলক আচরণ, সিঅ্যান্ডএফ এজেন্টদের প্রতি দুর্ব্যবহার ও দুর্নীতিবাজ কাস্টমস কর্মকর্তাদের পৃষ্ঠপোষকতা বন্ধের দাবিতে সংগঠন দুটির নেতাকর্মীরা অবস্থান কর্মসূচি পালন করছেন।

জানা গেছে, মূলত চট্টগ্রাম কাস্টমস কমিশনারের পক্ষ থেকে জাতীয় রাজস্ব বোর্ডে পাঠানো এক চিঠির কারণে ক্ষুব্ধ হয়ে এই কর্মসূচির ডাক দিয়েছে সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশন।

সেই চিঠিতে বলা হয়েছে, ‘মিথ্যা ঘোষণায় পণ্য চালান ধরা পড়লে আমদানিকারকের সঙ্গে সিঅ্যান্ডএফ এজেন্টও সমানভাবে দায়ী। কিন্তু আইনি সীমাবদ্ধতার কারণে অনিয়মের সঙ্গে জড়িত সিঅ্যান্ডএফ এজেন্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া যায় না।’

চিঠিতে আরও বলা হয়, ‘মিথ্যা ঘোষণায় পণ্য আমদানি বন্ধ এবং রাজস্ব ফাঁকি রোধ করতে সিঅ্যান্ডএফ এজেন্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া প্রয়োজন। একই অপরাধ একাধিকবার প্রমাণিত হলে প্রয়োজনে সিঅ্যান্ডএফ এজেন্টের লাইসেন্স চূড়ান্তভাবে বাতিল করা প্রয়োজন।’

এ জন্য কাস্টমস বিধিমালা সংশোধন করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের কাছে সুপারিশ করেছে চট্টগ্রাম কাস্টম হাউস কমিশনার। তবে গত ১২ জানুয়ারি পাঠানো এই চিঠির পরিপ্রেক্ষিতে ক্ষুব্ধ হয়ে আন্দোলনের ডাক দেয় সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন।

তবে এ বিষয়ে জানতে চট্টগ্রাম সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে এম আকতার হোসেনের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি সাড়া দেননি।

এর আগে গতকাল সোমবার (১৩ জানুয়ারি) কাস্টম হাউসের সামনে সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন সভাপতির নেতৃত্বে বিক্ষোভ সমাবেশ করেন এজেন্ট ও কর্মচারীরা।      আরো পড়ুন