Home আন্তর্জাতিক হাসপাতাল থেকে ভুলবশত ছাড়া পেলেন করোনা আক্রান্ত রোগী

হাসপাতাল থেকে ভুলবশত ছাড়া পেলেন করোনা আক্রান্ত রোগী

18
0

ডেক্স রিপোর্ট: হাসপাতালের ল্যাবে সমস্যা থাকায় ভুল করে করোনায় আক্রান্ত এক রোগীকে যুক্তরাষ্ট্রের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। সেন্ট্রাল ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) কর্তৃপক্ষ জানিয়েছে, সান ডিয়েগো হাসপাতালের ল্যাবরেটরিতে সমস্যা থাকার কারণে ওই রোগীর করোনাভাইরাসে আক্রান্তের বিষয়টি ধরা পড়েনি।

ওই রোগীসহ আরও তিনজন চীন থেকে ফেরার পর তাদের আইসোলেশনে রাখা হয়েছিল। এরপর গত সপ্তাহে তাদের সান ডিয়েগো মেডিকেল সেন্টারে রাখা হয়। সে সময় তাদের মধ্যে করোনাভাইরাসের লক্ষণ দেখা গিয়েছিল।

ওই তিনজনেরই করোনাভাইরাসের পরীক্ষায় নেতিবাচক ফলাফল আসায় তাদের মেরিন কর্পস এয়ার স্টেশনে রাখা হয়েছিল। পরবর্তীতে আরও পরীক্ষা-নিরীক্ষার পর দেখা যায় যে, তিনজনের মধ্যে একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

সিডিসির মুখপাত্র ক্রিসটেন নর্ডলান্ড বলেন, ওই তিনজনের রক্তের নমুনা পরীক্ষার সময় ভুলবশত একজনের করোনায় আক্রান্তের বিষয়টি ধরা পড়েনি। তাদের সবার স্বাস্থ্য পরীক্ষার ফলাফলে করোনা আক্রান্তের বিষয়টি নেতিবাচক ধরা পড়েছে।

পরবর্তীতে আবারও পরীক্ষা-নিরীক্ষার পর দেখা যায় যে, একজন করোনায় আক্রান্ত হয়েছেন। তাৎক্ষণিকভাবে এ তথ্য স্থানীয় গণস্বাস্থ্য ও সিডিসিকে জানানো হয়। সব সময় কোয়ারেন্টাইনে রাখা লোকজনকে সতর্কভাবে রাখা হয় যেন কোনোভাবেই তারা অন্যদের থেকে সংক্রমিত হতে না পারেন। ওই তিনজনের ক্ষেত্রেও তাই করা হয়েছে।

এক বিবৃতিতে সিডিসি জানিয়েছে, গত সোমবার ওই রোগী পুণরায় হাসপাতালে আসেন। তিনি কাদের সংস্পর্শে ছিলেন বা কোথায় কাজ করেছেন সে বিষয়ে তদন্ত চলছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। চীনের উহান শহর থেকে আসা শতাধিক যাত্রীর মধ্যে ছিলেন ওই ব্যক্তিও। সম্প্রতি চীন থেকে যুক্তরাষ্ট্র ফিরিয়ে আনা সব নাগরিককেই কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো নতুন এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে।
এখন পর্যন্ত চীনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১১০৭ জন। অপরদিকে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ১৩৮ জন। তবে নতুন করে আক্রান্তের সংখ্যা আগের চেয়ে কিছুটা কমেছে।আরো পড়ুন 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here